Adsense

পিত্তের জন্য ঘরোয়া প্রতিকার –

পিত্তের জন্য ঘরোয়া প্রতিকার – 
পিত্তের জন্য 6টি সবচেয়ে কার্যকরী ঘরোয়া প্রতিকার পিত্তের ঘরোয়া প্রতিকার - 
এখানে জেনে নিন পিত্ত থেকে মুক্তি পেতে প্রাকৃতিক ও আয়ুর্বেদিক প্রতিকার। পিত্তের উপসর্গ, কারণ এবং প্রতিরোধ পদ্ধতি সম্পর্কে তথ্য। দশজনের মধ্যে সাতজন এখন অ্যাসিডিটি, পিত্ত ও পেটের সমস্যায় ভুগছেন। আপনার শরীরের স্বাস্থ্য এবং আপনার স্বাস্থ্য আপনি কি খাবেন তার উপর নির্ভর করে!আজকাল, আমরা ত্রিশ বছর বয়সী অনেক নারী-পুরুষকে দেখতে পাই, "আমি কিছু খাই না, আমার অ্যাসিডিটি আছে বা কিছু খেলে আমার অ্যাসিডিটি হয়!" আমরা কখন দেশীয় সাত্ত্বিক খাবারের পরিবর্তে বিদেশী খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলছি বুঝতে পারি না। দখলে নিয়েছে চীনা পণ্য! আমরা আমাদের মৌলিক খাদ্য ভুলে গেছি!প্রায় প্রতিটি বাড়িতেই তৈরি হচ্ছে চাইনিজ খাবার। এসব খাবারে ব্যবহৃত মশলার স্বাদে মানুষ অভ্যস্ত হয়ে পড়ছে! এই কারণে ভারতে স্থূলতা এবং ওজন বৃদ্ধি সাধারণ হয়ে উঠেছে। খাবারটি আমাদের শরীরের জন্য কতটা ভালো বা ক্ষতিকর তা নির্ভর করে খাবারের হজমের গতির পাশাপাশি আমাদের প্রতিদিনের বিপাকক্রিয়ায় আমাদের শরীরে এর শোষণের উপর। আজ অনেক ডায়েটিশিয়ান তাদের বক্তৃতা এবং নিবন্ধগুলির মাধ্যমে আপনাকে ডায়েট সম্পর্কে সচেতন করার চেষ্টা করছেন। 

অ্যাসিডিটির লক্ষণ 
একজন ব্যক্তির বুকে আঁটসাঁট ভাব, গলায় লালভাব বা ব্যথা, গলায় জ্বালাপোড়া, পেটে অতিরিক্ত গ্যাস, ফোলাভাব, গলায় আমবাত, টক দমকা অনুভব হতে পারে।কিছু মানুষের এত বেশি পিত্ত থাকে যে তারা সহজে হজম করতে পারে না। খাবার। খেতে পারি না। অ্যাসিডিটির কারণে মানুষ প্রায়ই খাওয়া এড়িয়ে চলে,
পিত্তের জন্য চিকিৎসা আমরা যখন আমাদের প্রতিদিনের খাবার খাই, তখন সেই খাবারগুলো ভেঙ্গে যায় এবং আমাদের লিভারের বিভিন্ন পাচনতন্ত্র দ্বারা অক্সিডাইজ হয়, যা শক্তি উৎপন্ন করে। এই রাসায়নিক প্রক্রিয়া আমাদের অজান্তেই পরিপাকতন্ত্র দ্বারা সম্পন্ন হয়। এবং আমাদের শারীরিক ও বুদ্ধিবৃত্তিক কাজ করার শক্তি দেয়। একই ধরনের খাবার বারবার খেলে আসক্তি বা খাবার (চীনা খাবার) খেলে পরিপাকতন্ত্রের ওপর বিরূপ প্রভাব পড়ে। 

এই পদার্থগুলি আরও অ্যাসিড তৈরি করে এবং অক্সিডেশনের হার বৃদ্ধি পায় এবং গ্যাস তৈরি হয়। এটাকেই আমরা বলি অ্যাসিডিটি 

পিত্তর জন্য ঘরোয়া প্রতিকার .....
আমলকী 
সকালে খালি পেটে আমলকীর রস খেলে কখনোই অ্যাসিডিটি বা পেটের সমস্যা হয় না। আমলকী থেকে অনেক ধরনের হজমশক্তি বর্ধক তৈরি করা হয়। আমলকী সুপারি, আমলকী মিছরি, আমলকী জুস এবং আরও অনেক কিছু আমলকী থেকে তৈরি করা হয়। খাবারের সময় নিয়মিত আমলকী মুরাব্বা খাওয়া খাবার হজম করতেও সাহায্য করে। আমলাকে অ্যাসিডিটি প্রতিরোধে একটি চমৎকার বিকল্প হিসেবে বিবেচনা করা হয়। 

লেবু - 
লেবু অ্যাসিডিটি খুব বেশি হলে অবশ্যই লেবু ব্যবহার করুন। লেবুর উপর লবণ ছিটিয়ে পুরো লেবু চেটে শেষ করুন। এর পরপরই পানি পান করবেন না। কিছুক্ষণ পর আপনি অ্যাসিডিটির পার্থক্য লক্ষ্য করতে শুরু করবেন। 

তুলসী পাতা - 
তুলসী পাতা পিত্তের জন্য খুবই কার্যকরী ওষুধ। এসিডিটির ক্ষেত্রে দুই থেকে তিনটি তুলসী পাতা কেটে খেতে হবে।অথবা গরম জলে কিছুক্ষণ রেখে ঠান্ডা হয়ে গেলে ৩ চামচ এই নির্যাস খান পিত্ত নিরাময়ের ঘরোয়া উপায়। 


 ধনে বীজ – 
ধনে বীজ পিত্ত ও হজমের জন্য উপকারী। ধনেপাতা খেলে অ্যাসিডিটির সমস্যাও দূর হয়। খাবার পর নিয়মিত ধনেপাতা খেলে খাবার দ্রুত হজম হবে। সামান্য নোনতা কৌতুকপূর্ণ স্বাদের ধনিয়া হজম প্রক্রিয়াকে ভালভাবে কাজ করতে সাহায্য করে। 

মৌরি - 
মৌরি অ্যাসিডিটির ওপর কার্যকরী কাজ করে। অনেকেই খাবারের পর মৌরি খান। মৌরি খেলে পাচক রস উৎপন্ন হয় যা হজমে সাহায্য করে এবং অ্যাসিডিটি হয় না। প্রতিদিন খাবারের পর এক চামচ মৌরি খেতে পারেন। এতে খাবার সহজে হজম হয়। 

আদা - 
আদা অ্যাসিডিটির একটি কার্যকর প্রতিকার। যেকোনো ধরনের অ্যাসিডিটি হলে আধা ইঞ্চি টুকরো আদা পিষে তাতে এক চিমটি লবণ মিশিয়ে ওপরে তিন-চার ফোঁটা লেবুর রস ছেঁকে নিন। তারপর ১ গ্লাস গরম জল পান করুন। শুরুতে জ্বালাপোড়া অনুভব করলেও মাত্র পাঁচ মিনিটেই অ্যাসিডিটি থেকে মুক্তি পাবেন। 

পান সুপারি 
পান সুপারি খাওয়ার পদ্ধতি ভারতে জনপ্রিয়। সুপারি থেকে আহরিত রস হজমশক্তির উন্নতি ঘটায় এবং খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। যার কারণে অ্যাসিডিটির মতো সমস্যা হয় না। পাতার মূল বৈশিষ্ট্য হজমে সাহায্য করা।

No comments: